৩ মাস পর রোববার খুলছে মক্কার ১৫৬০ মসজিদ

আন্তর্জাতিক ডেস্ক

0
মসজিদ-আল-হারাম

আন্তর্জাতিক: মুসল্লিদের প্রার্থনার জন্য পবিত্র নগরী মক্কার ছোট-বড় ১ হাজার ৫৬০টি মসজিদ খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার।

৩ মাস বিরতির পর রোববার (২১ জুন) ফজর থেকে মসজিদগুলোর দরজা ধর্মপ্রাণ মুসল্লিদের জন্য খুলে দেওয়া হবে। তবে মসজিদে আপাতত অসুস্থ, বৃদ্ধ ও শিশুদের আসতে নিষেধ করা হয়েছে। সৌদি কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে জেদ্দাভিত্তিক প্রভাবশালী দৈনিক সৌদি গেজেট।

সৌদি গেজেট জানায়, এরই মধ্যে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে মসজিদগুলো জীবাণুমুক্তকরণসহ পরিষ্কার-পরিচ্ছন্ন করার কাজ শুরু হয়েছে। মসজিদগুলো থেকে কার্পেট সরিয়ে ফেলা হয়েছে। মুসল্লিদের মসজিদের আসার সময় নিজ নিজ জায়নামাজ নিয়ে আসতে বলা হয়েছে। মসজিদগুলোকে প্রস্তুত করতে উল্লেখযোগ্য সংখ্যক স্বেচ্ছাসেবক কাজ করছেন।

নামাজের কাতার এবং মুসল্লিদের মধ্যে নিরাপদ দূরত্ব নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। মক্কার আজিজায় অঞ্চলের কেন্দ্রীয় পরিচালক ইব্রাহিম মেইল্লি বলেন, করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারি সংক্রমণ প্রতিরোধে মসজিদগুলোতে সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যবস্থা করা হবে।

কোভিড-১৯ মহামারি দেখা দেওয়ার পর গত ১৭ মার্চ থেকে মসজিদগুলোতে জুমার নামাজসহ জামাতে নামাজ আদায় বন্ধ রয়েছে। এর আগে গত ৩১ মে মসজিদে নববীসহ সৌদি আরবের অন্যান্য মসজিদগুলো খুলে দেওয়া হলেও বন্ধ ছিল মক্কা অঞ্চলের মসজিদগুলো।