সুশান্তের আত্মহত্যায় সালমান খানসহ ৮ জনের বিরুদ্ধে মামলা

অনলাইন ডেস্ক

1
সুশান্তের আত্মহত্যায় সালমান-করণসহ আটজনের বিরুদ্ধে মামলা
সুশান্তের আত্মহত্যায় সালমান-করণসহ আটজনের বিরুদ্ধে মামলা। ছবি : সংগৃহীত

শেষমেশ আদালতে গড়াল বলিউড তারকা সুশান্ত সিং রাজপুতের আত্মহত্যার বিষয়টি। সুশান্তের আত্মহত্যার সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগ এনে বলিউড সুপারস্টার সালমান খান, নির্মাতা-প্রযোজক করণ জোহরসহ আট জনের বিরুদ্ধে মামলা করেছেন সুধীর কুমার ওঝা নামের এক আইনজীবী। মামলায় সাক্ষীর তালিকায় অভিনেত্রী কঙ্গনা রনৌতের নাম রয়েছে।

ভারতীয় দণ্ডবিধির ৩০৬, ১০৯, ৫০৪ ও ৫০৬ ধারা অনুযায়ী ভারতের বিহারের মুজাফফরপুর আদালতে ওই মামলা দায়ের করা হয়। ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া ও টাইমস নাউ-এর প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। আদালত ৩ জুলাই পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন।

মামলার অন্য আসামিরা হলেন—নির্মাতা আদিত্য চোপড়া, সাজিদ নাদিয়াদওয়ালা, সঞ্জয় লীলা বানসালি, ভূষণ কুমার, একতা কাপুর ও দীনেশ।

আইনজীবী সুধীর কুমার ওঝা বলেন, ‘অভিযোগে আমি দাবি করেছি, প্রায় সাতটি সিনেমা থেকে সুশান্তকে বাদ দেওয়া হয় এবং তাঁর কয়েকটি ছবি মুক্তি দেওয়া হয়নি। এমন একটি পরিস্থিতি তৈরি হয়েছিল, যার ফলে তিনি চরম পদক্ষেপ নিতে বাধ্য হন।’

কংগ্রেস নেতা সঞ্জয় নিরুপমও একই দাবি করেন। চুক্তি করা সাতটি ছবির কাজ হারিয়েছিলেন সুশান্ত, এমনই দাবি নিরুপমের। ‘মাত্র ছয় মাসে তিনি ছবিগুলো হারালেন। কেন? চলচ্চিত্র অঙ্গনের নির্মমতা ভিন্নমাত্রায় কাজ করে। আর এই নির্মমতা একজন প্রতিভাবান ব্যক্তির জীবন কেড়ে নিল,’ সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে লেখেন তিনি।

গত রোববার (১৪ জুন) ভারতের মুম্বাইয়ের বান্দ্রায় নিজ বাসভবনে আত্মহত্যা করেন। প্রতিভাবান এ তরুণ অভিনেতার মৃত্যুতে শোকে বিহ্বল বিনোদন অঙ্গন। সুশান্তের মৃতদেহ তাঁর অ্যাপার্টমেন্টে সিলিং ফ্যানে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়। ছয় মাস ধরে বিষণ্ণতায় ভুগছিলেন সুশান্ত। তবে আত্মহত্যার নেপথ্যের কারণ উদঘাটনে এখনো তদন্ত চালিয়ে যাচ্ছে মুম্বাই পুলিশ।

‘কিস দেশ ম্যায় হ্যায় মেরা দিল’ টিভি ধারাবাহিক দিয়ে অভিনয়ে অভিষেক হয় সুশান্ত সিং রাজপুতের। ‘পবিত্র রিশতা’র চরিত্র ‘মানব’ ও অভিনয়গুণ দিয়ে ভারতের মানুষের ড্রয়িং রুমে পৌঁছে যান। রাজত্ব করা কারো হাত না ধরেই নিজ গুণে প্রবেশ করেন বলিউডে। ‘কাই পো চে’, ‘এম এস ধোনি : দ্য আনটোল্ড স্টোরি’, ‘কেদারনাথ’, ‘ছিচোড়ে’, ‘পিকে’ ও ‘রাবতা’সহ বেশ কয়েকটি সিনেমায় নিজের দক্ষতা প্রকাশ করেন।

সুশান্তের আকস্মিক মৃত্যুতে চলচ্চিত্র অঙ্গনে স্বজনপ্রীতির বিষয়টি সামনে চলে আসে। বলিউড তারকা কঙ্গনা রনৌত, অভিনব কাশ্যপ, প্রকাশ রাজসহ অনেকেই এ বিষয়ে মুখ খুলতে শুরু করেছেন।

সুশান্তের মৃত্যুরহস্যের বিস্তারিত প্রকাশে সরকারের প্রতি আহ্বান জানানোর পাশাপাশি পরিচালক অভিনব কাশ্যপ ছবিগুলো থেকে সুশান্তের বাদ পড়ার জন্য সালমান ও তাঁর পরিবারকে দায়ী করেন।