শিল্পাচার্য জয়নুল আবেদিনের ৪৪ তম মৃত্যুবার্ষিকী আজ

ঢাকা প্রতিনিধি, দৈনিক বিবর্তন ডট কম

1
বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী ও দেশের শিল্প ভুবনের পথিকৃৎ শিল্পাচার্য জয়নুল আবেদিন

করোনা কারণে জনসমাগম এড়িয়েই আজ ২৯মে সকালে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ ও পরিবারের পক্ষ থেকে জাতীয় কবি নজরুলের সমাধি সংলগ্ন জয়নুল আবেদিনের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এ সময় চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, শিল্পী শিশির ভট্টাচার্য, শেখ আফজালসহ অনুষদের শিক্ষকরা উপস্থিত ছিলেন। শিল্পাচার্যের পরিবারের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তার ছেলে প্রকৌশলী ময়নুল আবেদিন ও তার স্ত্রী কোহিনুর আবেদিন।

১৯৭৬ সালে ২৮ মে ক্যান্সারে আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে যান তিনি। প্রখ্যাত এই শিল্পীর চিত্রকর্মে সব সময় প্রাধান্য পেয়েছে গ্রামবাংলার সাধারণ মানুষের জীবনযাত্রা, মানুষের দুর্দশা, কষ্ট ও সংগ্রামের চিত্র।

জয়নুল আবেদিনের উল্লেখযোগ্য শিল্পকর্মের মধ্যে রয়েছে- ১৯৪৩ সালের ‘দুর্ভিক্ষের রেখাচিত্র’, ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থানের প্রেক্ষাপটে ‘নবান্ন’, ১৯৭০ সালে প্রলয়ংকরী ঘূর্ণিঝড়ে লাখো উপকূলবাসীর মৃত্যুতে ‘মনপুরা’র মতো হৃদয়স্পর্শী চিত্র।

উক্ত অনুস্থানে নিসার হোসেন বলেন, দেশের শিল্প চর্চায় জয়নুল আবেদিন সব সময়ই আমাদের কাছের অনুপ্রেরণার উৎস। একইভাবে তার পরিবারের কাছেও আমরা কৃতজ্ঞ। শিল্পাচার্যের আদর্শকে আজও ধারণ করে আছে তার পরিবার। এ কারণেই এই দুঃসময়েও তারা জয়নুল আবেদিনের একটি ছবি নিলামে তোলার উদ্যোগ নিয়েছেন। সেই ছবি বিক্রির অর্থ দিয়ে করোনায় ক্ষতিগ্রস্ত দুস্থ কারুশিল্পীদের সহযোগিতা করা হবে।