রাষ্ট্রায়ত্ত পাটকলসমূহের অবসায়নের সরকারি সিদ্ধান্তের প্রেক্ষিতে খুলনায় প্রেস কনফারেন্স

1

তুহিন হোসেন সাফিন (খুলনা) প্রতিনিধি: আজ জেলা প্রশাসন, খুলনা’র আয়োজনে রাষ্ট্রায়ত্ত পাটকলসমূহের অবসায়নের সরকারি সিদ্ধান্তের প্রেক্ষিতে খুলনা জেলার পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধসহ সার্বিক পরিস্থিতি সম্পর্কে এক প্রেস কনফারেন্স অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট, খুলনা জনাব মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে এবং প্রধান অতিথি খুলনা সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র জনাব তালুকদার আব্দুল খালেক, কেএমপি-এর অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার রকিবুল ইসলাম, পুলিশ সুপার, খুলনা জনাব এস এম শফিউল্লাহ, খুলনা শিল্প পুলিশের পুলিশ সুপার, বিজেএমসি’র প্রতিনিধিগণের উপস্থিতিতে অনুষ্ঠিত এই প্রেস কনফারেন্সে গোল্ডেন হ্যান্ডশেক প্রক্রিয়া সম্পর্কিত নিম্নবর্ণিত তথ্যাবলী অবহিত করা হয়ঃ

১। আগামী ৩০ জুন, ২০২০ খ্রিস্টাব্দ তারিখে ‘শ্রম আইন, ২০০৬’-এর বিধান মোতাবেক পাটকলসমূহ অবসায়নের নোটিস প্রদান করা হবে যা ১ সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ তারিখ থেকে কার্যকর হবে।

২। ২০১৪ সাল থেকে অবসরে যাওয়া শ্রমিকদের এবং ১ সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ তারিখ থেকে পাটকলসমূহ অবসায়নের ফলে অবসরে যাওয়া শ্রমিকদের যাবতীয় ন্যায্য পাওনা (গ্র্যাচুইটি, প্রভিডেন্ট ফান্ড ইত্যাদি) শতভাগ (১০০%) এককালীন প্রদান করা হবে।

৩। শ্রমিকদের ন্যায্য পাওনা ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে/চেকে প্রদান করা হবে। এক্ষেত্রে জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যবৃন্দ এবং স্থানীয় জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করা হবে।

৪। অবসায়নের পর পাটকলসমূহ আধুনিকায়নপূর্বক প্রাইভেট পাবলিক পার্টনারশিপ (PPP)-এর ভিত্তিতে পরিচালিত হবে এবং PPP-এর ভিত্তিতে পরিচালিত পাটকলসমূহে অবসায়নকৃত দক্ষ ও অভিজ্ঞতাসম্পন্ন শ্রমিকদের কর্মসংস্থানকে অগ্রাধিকার দেওয়া হবে।

৫। সকল প্রকল্প প্রধান সরকারের উপর্যুক্ত সিদ্ধান্তসমূহ যথাযথভাবে শ্রমিকদের অবহিত করবেন।

২০১৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত অবসরে যাওয়া উপস্থিত শ্রমিকগণ উপর্যুক্ত সিদ্ধান্তের ফলে সন্তোষ প্রকাশ করে বক্তব্য রাখেন।

প্রেস কনফারেন্সে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, খুলনা জনাব মোঃ ইউসুপ আলী, খুলনা প্রেস ক্লাবের সভাপতি জনাব এস. এম. নজরুল ইসলাম, খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি জনাব মুন্সি মাহবুব আলম সোহাগ, খুলনা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জনাব মামুন রেজাসহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

সংশ্লিষ্ট সকলকে সরকারি সিদ্ধান্ত মেনে শান্তিপূর্ণ অবস্থান বজায় রাখার জন্য প্রেস কনফারেন্সে অনুরোধ জানানো হয়।