চালু হলো কোভিড-১৯ ট্র্যাকার,ত্রাণ 333#2 হটলাইনে

ঢাকা প্রতিনিধি

14

উদ্বোধন করা হলো করোনাভাইরাসে আক্রান্ত, সুস্থ হওয়া ও মৃত্যুর ঘটনার দেশ-বিদেশের তথ্যচিত্র ও পরিসংখ্যান, তুলনামূলক চিত্র তুলে ধরার ডিজিটাল সার্ভিস ‘কোভিড-১৯ ট্র্যাকার’ এবং ত্রাণ পেতে ৩৩৩#২ হটলাইন ব্যবহারের পরামর্শ দিয়েছে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি – আইসিটি বিভাগ । সংবাদ সম্মেলনে সূচনা বক্তব্য দেন আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম ।

আজ সোমবার, ২০ এপ্রিল ২০২০ইং বিকেল পাঁচটা থেকে ‘কোভিড-১৯ ট্র্যাকার’ ও ত্রাণ পেতে ৩৩৩#২ হটলাইন ব্যবহার বিষয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে আইসিটি বিভাগ । করোনা মহামারির এ সময়ে স্বাস্থ্য, শিক্ষা, বিনোদন ও নিরবচ্ছিন্ন সাইবার কানেকটিভিটি নিয়ে সরকার কাজ করছে ।

প্রতিমন্ত্রী আরও বলেন, প্রাথমিক ও গণশিক্ষা এবং শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে সংসদ টেলিভিশনের মাধ্যমে অনলাইন শিক্ষা কার্যক্রমের সঙ্গেও আইসিটি বিভাগ কাজ করছে ।

এখন থেকে মধ্যবিত্ত মানুষ যাঁরা আত্মসম্মানবোধের জন্য সাহায্য চাইতে পারেন না-এমন মানুষেরা ৩৩৩#২ হটলাইন নম্বরে ফোন দিয়ে ত্রাণ চাইলে সরকার ত্রাণের ব্যবস্থা করবে । এক্ষেত্রে ত্রাণ গ্রহণকারীর পরিচয় গোপন রাখা হবে ।

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় আইসিটি বিভাগের আয়োজনে বিভিন্ন কার্যক্রমের বর্ণনা দেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক । প্রতিমন্ত্রী বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সঙ্গে আলোচনা করে করোনা মোকাবিলায় প্রতিনিয়ত আইসিটি বিভাগ কাজ করে যাচ্ছে । করোনা মোকাবিলায় উদ্ভাবনী বিভিন্ন উদ্যোগের জন্য ন্যাশনাল হ্যাকাথনের আয়োজন করা হয়েছে। ইতিমধ্যে ৩৩৩ হটলাইনে ৪২ হাজার চিকিৎসক স্বাস্থ্যসেবা দিচ্ছেন, ১২টি প্রতিষ্ঠানের সঙ্গে আইসিটি বিভাগ টেলিমেডিসিন সেবার চালু করেছে।’